অষ্টগ্রামে আগাম জাতের শস্য কর্তন

0

নিজস্ব প্রতিবেদকঃ
কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার কাস্তুল ইউনিয়নের ভাতশালা গ্রামের হাওরে আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) তত্বাবধানে কম সময়ে অধিক ফলন ও রোগ-বালাইমুক্ত ইরি- এগ্রো প্রকল্পের প্রদর্শনী চাষের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ এপ্রিল) দুপুরে উপজেলার ভাতশালা গ্রামের কৃষাণি ময়না বেগমের জমিতে এই শস্য কর্তন করা হয়। উপজেলা কৃষি কার্যালয় সুত্র জানায়, বিল্ড এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে এফআইভিডিবি’র সহযোগিতায় এবার ভাতশালা হাওরে, কম সময়ে অধিক ফলন, রোগবালাই মুক্ত নতুন ৫ধরনের ধান, ব্রি ধান-৯৬, ব্রি ধান-৮৮, ব্রি ধান-৮৪, ব্রি ধান-৬৭ ও ব্রি ধান-২৮ জাতের প্রদর্শনী ধান চাষ করা হয়।

স্থানীয় কৃষাণী ময়না বেগম এবার পছন্দ করে ব্রি ধান-৯৬ ও ব্রি ধান-৮৮ জাত চাষ করেন। চলতি মৌসুমে ভালো ফলন পাওয়ায়, আগামী বোরো মৌসুমে এই জাতের ধান অধিক পরিমান জমিতে চাষ করবেন বলে জানান।

হাওরাঞ্চলে ‘আন্তজার্তিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি)’ পরীক্ষা মুলকভাবে জলবায়ু উপযোগী আধুনিক উচ্চ ফলনশীল (উফসি) জাতের ধান প্রকল্পের মাধ্যমে কৃষকের জমিতে ৫টি আগাম জাতের ধান হেড টু হেড প্রদর্শনী চাষ করেন। এসব ধানের জীবনকাল ১৪০ থেকে ১৪৫ দিন।

আন্তজার্তিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি)’র বাস্তবায়নাধীন নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অষ্টগ্রাম উপজেলার ভাতশালা ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আদিল ভূইয়া, ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি)’র প্রজেক্ট অফিসার মোঃ সাইফুল ইসলাম, কৃষাণীর বাবা মিজবাহ উদ্দীনসহ এলাকার কৃষকগণ।

Share.