এখনো টিকে আছে গ্রামের ঐতিহ্য কলা পাতায় খাবার

0

আছাদুজ্জামান খন্দকারঃ
আগের দিনে গ্রাম বাংলায় কলা পাতায় খাবার পরিবেশন করা হতো। গ্রামাঞ্চলে বড় ধরনের কোনো উৎসব কিংবা পারিবারিক ও ধর্মীয় অনুষ্ঠানে যেমন- চেহলাম, কুলখানি, মুসলমানি, আকীকা ও বিয়ের অনুষ্ঠানসহ মসজিদ ও মন্দিরে আমন্ত্রিত অতিথিদের কলা পাতায় করে খাওয়ানোর রীতি প্রচলিত ছিল। কিন্তু কালের বিবর্তনে প্রযুক্তির ছোঁয়ায় এখন তা হারিয়ে যেতে বসেছে। এখন কোনো অনুষ্ঠান হলে ডেকোরেটর ভাড়া করে চেয়ার-টেবিলে বসিয়ে উন্নতমানের প্লেটে খাবার পরিবেশন করা হয়। কেউ কেউ আরও আধুনিক হিসেবে ওয়ান-টাইম প্লেটে খাবার পরিবেশন করেন। যুগের সঙ্গে তাল মিলিয়ে গ্রামীণ সমাজে এ পরিবর্তন হলেও গ্রাম বাংলায় এখনো কিছু কিছু জায়গায় টিকে আছে কলা পাতায় খাবার পরিবেশন।

এমনি একটি অনুষ্ঠান কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার দাওরাইট গ্রামে হতে দেখা গেছে। গ্রামের যুব সমাজের উদ্যোগে শুক্রবার রাতে সেখানে ইসলামী ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিল শেষে রাত একটার দিকে আমন্ত্রিত অতিথিদের কলা পাতায় খাবার পরিবেশন করা হয়। তিন শতাধিক লোকজনকে প্যান্ডেলের নিচে সারিবদ্ধভাবে মাটিতে খড় বিছিয়ে কলা পাতায় খাবার পরিবেশন করে মাহফিল কর্তৃপক্ষ। এছাড়াও সম্প্রতি উপজেলার মঙলবাড়িয়া গ্রামের একটি মসজিদে জুমআর নামাজ শেষে মুসল্লিদের কলা পাতায় শিরনি পরিবেশন করা হয়।

ওয়াজ শুনতে আসা পাকুন্দিয়া বাজারের ব্যবসায়ী কামাল হোসেন শেখের সঙ্গে। তিনি বলেন, ওয়াজ শুনতে এসে আমার খুব ভালো লেগেছে। বহু বছর পরে কলা পাতায় খাবার খেলাম। এখন যা আর গ্রামাঞ্চলে চোখে পড়েনা। এই ওয়াজে না আসলে আনন্দটা উপভোগ করতে পারতাম না।

মাহফিলের আয়োজক দাওরাইট গ্রামের বাসিন্দা মো.মজনু মিয়া বলেন, ছোটবেলায় কলা পাতায় কতো খেয়েছি। এই স্মৃতি এখনো চোখে ভাসে। গ্রাম বাংলা থেকে হারিয়ে যেতে বসেছে কলা পাতায় খাবারের ঐতিহ্য। তাই এই ঐতিহ্যটিকে ধরে রাখতেই কলা পাতায় খাবারের আয়োজন করা হয়েছে।

লক্ষীয়া উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক ওই গ্রামেরই বাসিন্দা মো.আউসাফ উদ্দিন রুকুন (৮০) বলেন, প্রাচীনকালে খাবার পাত্র অপ্রতুল থাকায় মানুষ প্রাকৃতিক বস্তু হিসেবে কলা পাতা, পদ্ম পাতা ও শাল পাতা অনুষ্ঠানে ব্যবহার করতো। আগে বাড়ির আশপাশে হাত বাড়ালেই কলা গাছের পাতা পাওয়া যেত। কিন্তু এখন আর তা পাওয়া যায়না। তাই এসব বিবেচনা করে এই আধুনিক যুগে এসে মানুষ ওয়ান-টাইম থালা-গ্লাস ব্যবহারের ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। তারপরেও গ্রাম-গঞ্জে কেউ কেউ ধর্মীয় বা সামাজিক অনুষ্ঠানে এখনো সেই পুরোনো কৃষ্টি ধরে রাখতে কলা পাতায় খাবার পরিবেশন করেন। তবে এই ডিজিটাল যুগে এসে ওয়ানটাইম প্লেট-গ্লাসের সঙ্গে পাল্লা দিয়ে কলা পাতায় খাবার পরিবেশনে পুরনো প্রচলনটি হয়তো অল্প দিনেই হারিয়ে যাবে।

Share.