কিশোরগঞ্জে কৃষকদের উচ্চ ফলনশীল ধান চাষে আগ্রহ করতে প্রদর্শনীর নমুনা শস্য কর্তন

0

স্টাফ রির্পোটারঃ
আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউটের তত্ত্ববধানে কিশোরগঞ্জে ইরি-এগ্রি প্রকল্পের হেড টু হেড প্রদর্শনীর আওতায় আমন ধানের নমুনা শস্য কর্তন করা হয়েছে। রবিবার (২০ নভেম্বর) দুপুরে সদর উপজেলার সাদুল্লারচর এলাকায় ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশের সহযোগিতায় শস্য কর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় প্রদর্শনীতে চাষ করা ব্রি ধান-৩২-৪৯-৮৭-৯৩ ও ৯৪ ধান কর্তন শেষে হেক্টর প্রতি অন্যান্য ধানের তুলনায় ব্রি ধান ৮৭-৯৩ ও ৯৪ এর উৎপাদন লক্ষ্যমাত্রা বেশি পাওয়া যায়। এর মধ্যে ব্রি ধান- ৩২ হেক্টর প্রতি ৪.২ টন, ৪৯ হেক্টর প্রতি ৫ টন, ৮৭ হেক্টর প্রতি ৬.১ টন, ৯৩ হেক্টর প্রতি ৬ টন ও ৯৪ হেক্টর প্রতি ৬.২ টন উৎপাদন হয়। মূলত দেশের খাদ্য চাহিদা পূরনের পাশাপাশি বিভিন্ন এলাকার জন্য উপযোগী আধুনিক উচ্চ ফলনশীল জাতের ধান কৃষকের চাহিদা অনুযায়ী নির্বাচনের জন্য এই ৫ জাতের ধান প্রকল্পের মাধ্যমে কৃষকের জমিতে হেড টু হেড প্রদর্শনী স্থাপন করা হয়।

কর্তন অনুষ্ঠানে কিশোরগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার মোঃ এমাজ উদ্দিন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম, ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্টের প্রজেক্ট অফিসার মোঃ সাইফুল ইসলাম, ১নং লতিবাবাদ ইউপি সদস্য বুলবুল আহমেদ, কৃষক আব্দুল কাইয়ুম উপস্থিত ছিলেন।

Share.