কিশোরগঞ্জে প্রথমবারের মতো জাতীয় মূকাভিনয় উৎসব

0

স্টাফ রিপোর্টারঃ

কিশোরগঞ্জে প্রথমবারের মতো জাতীয় মূকাভিনয় (মাইম) উৎসব অনুষ্ঠিত হয়েছে। জলছবি মাইম থিয়েটারের উদ্যোগে শনিবার (৪ জুন) রাতে জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত উৎসবে দেশের ১০ টি মূকাভিনয় দল অংশগ্রহণ করে।

জলছবি সাংস্কৃতিক সংঘের সভাপতি বিপুল মেহেদীর সভাপতিত্বে মূকাভিনয় উৎসবে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মসিউর রহমান হুমায়ুন। উদ্বোধক ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ও বাংলাদেশ চলচ্চিত্র সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক সাইমন সাদিক। মূখ্য আলোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সভাপতি ইস্রাফিল আহমেদ রঙ্গন, আলোচক ছিলেন ইন্সটিটিউট অব মাইম মুভমেন্ট এর পরিচালক মীর লোকমান।

বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এনায়েত করিম অমি, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, কিশোরগঞ্জ থিয়েটার ফোরামের সভাপতি কোহিনূর আফজল, ছড়াকার ও মুক্তিযুদ্ধ গবেষক জাহাঙ্গীর আলম জাহানসহ আরো অনেকে।

জলছবি মাইম থিয়েটারের সভাপতি রিফাত ইসলাম জানান মূকাভিনয় একটি শক্তিশালী শিল্প মাধ্যমে। এ শিল্পটি নির্বাক হওয়ায় খুব সহজেই যেকোন ভাষাভাষী মানুষের কাছে অভিনয়ের মাধ্যমে বার্তা পৌঁছে দেওয়া যায়। জলছবি মাইম থিয়েটার গত চার বছর যাবৎ মূকাভিনয় চর্চা করে যাচ্ছে। এ শিল্পের প্রচার ও প্রসারের উদ্দেশ্যেই জেলা পর্যায়ে জাতীয় মূকাভিনয় উৎসবের আয়োজন করা হয়েছে।

উৎসবে অংশ নেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রঙ্গন মাইম অ্যাকাডেমি, ঢাকার দ্যা মামার’স, মিরর মাইম থিয়েটার, ইনস্টিটিউট অব মাইম মুভমেন্ট, মনন মাইম থিয়েটার, ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন, নাট্যতরী, ব্ল্যাকফ্লেইম থিয়েটার, নারায়ণগঞ্জের মাইম ফেইস, চট্টগ্রামের প্যান্টোমাইম মুভমেন্ট, কক্সবাজারের কক্সবাজার মাইম সোসাইটি, কিশোরগঞ্জের জলছবি মাইম থিয়েটার ও মানবাধিকার নাট্য পরিষদ।

Share.