কেনাফের রাজধানী হবে কিশোরগঞ্জ

0

স্টাফ রিপোর্টারঃ
কেনাফ পাটের চাষ এতটাই জনপ্রিয়তা হয়েছে যে একদিন কেনাফের রাজধানী হিসেবে স্বীকৃতি পাবে কিশোরগঞ্জ। শুনতে অবাক লাগলেও এমনটাই জানিয়েছেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবদুল আউয়াল। শুধু তাই নয় কেনাফের বীজ উৎপাদনের জন্য দেশে প্রথমবারের মতো বীজ উৎপাদন সমিতিও চালু করা হয়েছে। যার মাধ্যমে প্রতিবছর স্থানীয় পাট চাষীরা বীজ উৎপাদন করে দেশে বীজের চাহিদা মেটাতে সক্ষম হবে বলে মনে করেন পাট গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তারা। সেই সাথে এ পাট চাষে অধিক লাভ হওয়ায় আগ্রহও বেড়েছে কৃষকদের।

করিমগঞ্জে কেনাফ জাতের পাটের চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। পাট উৎপাদনের পাশাপাশি দেশে বীজের ঘাটতি মেটাতে মাঠের পর মাঠ চাষ করা পাট থেকে বীজ উৎপাদনের লক্ষ্যেও কাজ করছে স্থানীয় চাষী ও পাট গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তরা। বিশেষ করে জেলার করিমগঞ্জ উপজেলায় এর চাষ ব্যাপক সারা ফেলেছে। আর এ জন্য প্রতিনিয়িত কৃষকদের প্রশিক্ষণ ও মাঠ দিবসের মাধ্যমে উদ্বুদ্ধ করা হচ্ছে। শুধু তাই নয় ভবিষ্যতে বীজের চাহিদা মেটাতে উপজেলার কিরাটন এলাকায় দেশে প্রথমবারের মতো বীজ উৎপাদন সমিতি স্থাপন করা হয়েছে। কেনাফ চাষে পাটের চাহিদা মেটানোর পাশাপাশি পাটকড়ি, গাছের পাতা গু-খাদ্য হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয় মাটির গভীর থেকে খাদ্য সংগ্রহ করায় মাটির গুণাগুণ ঠিক থাকে এবং অক্সিজেন উৎপাদনেও বিশেষ ভূমিকা রাখে। এ পাট চাষে খরচ কম থাকায় এর চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। অন্যান্য পাটের তুলনায় শ্রমিক খরচ ও কীটনাশকের প্রয়োজন নেই বললেই চলে। সেই সাথে পাটের ন্যায্য মূল্যও অনেক বেশি।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ আশরাফুল আলম বলেন, কিশোরগঞ্জে ১৭ হাজার হেক্টরের উপর জমিতে পাটের চাষ করা হয়েছে তার মধ্যে ৯ হাজার হেক্টর জমিতেই চাষ করা হয়েছে কেনাফের। আগামী কয়েক বছরের মধ্যে কেনাফের চাষ কিশোরগঞ্জে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে। কিশোরগঞ্জে ১২০ মেট্টিকটন বীজের চাহিদা রয়েছে। এর মধ্যে উৎপাদন হয় ৩০ মেট্টিক টন। ভবিষ্যতে জেলার ঘাটতি মিটিয়ে দেশে কেনাফের বীজ উৎপাদনে অন্যন্য নজির স্থাপন করবে এই বীজ উৎপাদন সমিতি।

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবদুল আউয়াল বলেন, দেশের মিলগুলোতে কেনাফ পাটের ব্যাপক চাহিদা রয়েছে। দেশে এক হাজার মেট্টিকটন বীজের চাহিদা থাকলেও উৎপাদন হয় ৫০ মেট্টিকটন। বীজের চাহিদা মেটাতে বীজ উৎপাদন সমিতি করা হয়েছে। ভবিষ্যতে কিশোরগঞ্জ কেনাফের রাজধানী হিসেবে স্বীকৃতি পাবে।

Share.