নিকলীতে ক্যান্সার প্রতিষেধক মিষ্টি আলু চাষ

0

নিজস্ব প্রতিবেদকঃ
মিষ্টি আলু, খাবার তালিকায় কারো পছন্দের কারো বা অপছন্দের। কিন্তু এই আলু যদি হয় ভিটামিন সমৃদ্ধ ও মরণব্যাধি ক্যান্সারের প্রতিষেধক তাহলে নিশ্চয় এই আলু খেতে আগ্রহ দেখাবেন সকলেই। প্রথমবারের মতো কিশোরগঞ্জের নিকলী উপজেলার পাটাচাপড়া হাওরে চাষ করা হয়েছে ভিটামিন এ সমৃদ্ধ বারী জাতের-১২-১৪ ও ১৭ জাতের মিষ্টি আলুর।

কৃষি গবেষণা ইনস্টিটিউটের বারী বিজ্ঞানীদের উদ্ভাবনে এই জাতের আলুর পরীক্ষা মূলক চাষ করেছেন কৃষক সিদ্দিক মিয়া। চাষের পর থেকে সর্বত্র সহযোগিতা করে যাচ্ছে কৃষি গবেষণা ইনস্টিটিউট। চাষে আগ্রহ বাড়াতে প্রতিনিয়ত কৃষকদের মাঠ দিবসের মাধ্যমে প্রশিক্ষন দেওয়া হচ্ছে। এক একর জমিতে চাষ করা আলুর ফলন ভালো হওয়াসহ কম সময় ও কম খরচে অধিক লাভ হওয়ায় ভবিষ্যতে ব্যাপক আকারে আলু চাষের আগ্রহ দেখাচ্ছেন কৃষক সিদ্দিক মিয়া ও স্থানীয়রা।

কিশোরগঞ্জ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, এ জেলায় প্রতিবছর তিন হাজার হেক্টর জমিতে মিষ্টি আলুর চাষ করা হলেও হাওরে সম্প্রসারণের জন্য এ জাতের আলুর চাষ করা হয়েছে। চাষ করা মিষ্টি আলুর পাতা শাক হিসেবেও খাওয়া যাবে। যা হাওর পাড়ের মানুষের জন্য খুবই উপকারি। ফলনের দিক থেকে বারী মিষ্টি আলু-১২ ও ১৪ হেক্টর প্রতি ৪০-৪৫ টন উৎপাদন লক্ষ্য মাত্রা ধরা হয়েছে। আর বারী মিষ্টি আলু-১৭ হেক্টর প্রতি ২৫-৩০ টন উৎপাদন লক্ষ্য মাত্রা ধরা হয়েছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, বিজ্ঞানীদের উদ্ভাবিত বারী-১২ ও ১৪ জাতের আলুর ফলনের তুলনায় বারী-১৭ জাতের আলুর ফলন কম হলেও এই আলুতে অ্যান্থোসায়ানিন নামক এন্টি অক্সিডেন্ট রয়েছে যা মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করাসহ ব্রেস্ট ও কোলন ক্যান্সার প্রতিরোধে কাজ করে।

কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ বলেন, সরকারের নিরাপদ ও পুষ্টি জনিত খাদ্য নিশ্চিতের লক্ষে কাজ করে যাচ্ছে কৃষি গবেষণা ইনস্টিটিউট। নতুন উদ্ভাবিত আলুর মধ্যে পর্যাপ্ত পরিমানে ভিটামিন‘এ’ রয়েছে। যা রাতকানা রোগ প্রতিরোধে কাজ করে। কৃষকদের ধানের পাশাপাশি অর্থকরি ফসল হিসেবে এর চাষ করতে পারবে। সর্বোপরি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এই আলু খুবই উপকারি। শুধু কথায় নয় দেশের সাধারণ মানুষের নিরাপদ ও পুষ্টি জনিত খাদ্য নিশ্চিতে কাজ করছে কৃষি গবেষণা ইনস্টিটিউট। কৃষকরা আগ্রহ দেখালে এই আলু চাষে কৃষকের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

Share.