পাকুন্দিয়ায় আনসার-ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত

0

আছাদুজ্জামান খন্দকারঃ
কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা আনসার-ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১১ টার দিকে পাকুন্দিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষাবাহিনীর জেলা কমান্ড্যান্ট মো. মোস্তাক আহমেদ।

এ সময় পাকুন্দিয়া উপজেলা আনসার-ভিডিপি প্রশিক্ষক মো.শামীম হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনু, পাকুন্দিয়া উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তা হারুন-অর-রশিদ, পাকুন্দিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. মেজবাহ উদ্দিন প্রমুখ। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন, পাকুন্দিয়া উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তা হারুন অর রশিদ।

প্রধান অতিথি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ড্যান্ট মো. মোস্তাক আহমেদ বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশ মাতৃকার কাজে বিশেষ ভূমিকা রেখে আসছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনেও অগ্রণী ভূমিকা রেখেছে এ বাহিনী। ভাষা শহীদ আব্দুল জব্বার ছিলেন আনসার বাহিনীর একজন সক্রীয় সদস্য। মুক্তিযুদ্ধের সময়ও আনসার বাহিনী বিশেষ ভূমিকা রেখেছে। আনসার ও গ্রাম প্রতিরক্ষাবাহিনী দেশের ক্রান্তি লগ্নে সাধারণ মানুষের পাশে গিয়ে দাঁড়িয়ে থাকে।

তিনি বলেন, আনসার, আনসার ব্যটালিয়ন ও ভিডিপি এই তিনটি বিভাগ নিয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী গঠিত। সেনাবাহিনী, বিজিবি ও পুলিশের পাশাপাশি জাতীয় ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনসার ভিডিপির সদস্যরা নিরলস কাজ করে থাকে। এছাড়াও বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান গুলোতেও তাঁরা সহযোগীতার হাত বাড়িয়ে দেয়। এসময় তিনি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন কার্যকলাপ তুলে ধরেন।

অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে প্রশংসনীয় কাজের জন্য উপজেলা কোম্পানি কমান্ডার, প্লাটুন কমান্ডার, সহকারি প্লাটুন কমান্ডার, ইউনিয়ন দলনেতা-দলনেত্রী, ওয়ার্ড দলনেতা-দলনেত্রীসহ বিভিন্ন পর্যায়ের ৫০ জনের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন।

Share.