পাকুন্দিয়ায় তিন ভাইয়ের জ্বালানিবিহীন জিপগাড়ি তৈরি

0

নিজস্ব প্রতিবেদকঃ

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় সহোদর তিন ভাই শব্দ, ধোঁয়া ও জ্বালানিবিহীন কাঠের কাঠামোর জিপগাড়ি তৈরি করে চমক সৃষ্টি করেছেন। ইতিমধ্যে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মধ্যে ভাইরাল হয়েছে জিপগাড়িটি। সরকারি সহায়তা পেলে বানিজ্যিক ভাবে তৈরী করার চিন্তা রয়েছে তাদের।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পৌর সদরের হাপানিয়া গ্রামের মনির, বুলবুল ও ইমরান তিন সহোদর ভাই। নিজেদের ‘এমবিআই ইন্টারন্যাশনাল’ নামে একটি প্রতিষ্ঠানের ব্যানারে সৌরবিদ্যুৎ চালিত কাঠের তৈরী বডি দিয়ে জিপগাড়ি তৈরি করে চমক সৃষ্টি করেছেন। ইতিমধ্যে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মধ্যে ভাইরাল হয়ে গাড়িটি দেখার জন্য গ্যারেজে ভিড় করছেন সাধারণ মানুষ। স্বল্পমূল্যের এ জিপগাড়ি সোলার প্যানেলের পাশাপাশি বিদ্যুৎচালিত ব্যাটারি দিয়েও চালানো যায়। দুই ইউনিট বিদ্যুৎ ব্যবহারে ১২০ কিলোমিটার ও সোলার প্যানেল চার্জের মাধ্যমে ১৮০ কিলোমিটার পর্যন্ত চলবে এই গাড়িটি। যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে দীর্ঘ তিনমাস সময় ব্যয় করে শব্দ, ধোঁয়া ও জ্বালানিবিহীন কাঠের কাঠামোর এ গাড়ি তৈরিতে ব্যয় করেছে এক লাখ ৩৫ হাজার টাকা। সরকারি সহায়তা পেলে বানিজ্যিক ভাবে তৈরী করার চিন্তা রয়েছে তাদের।

এই জিপগাড়িটি বাণিজ্যিক ভিত্তিতে তৈরি করে বিক্রয় ও রপ্তানিতে সরকারের অর্থনৈতিক লাভবান এবং পরিবেশ দূষনের ভারসাম্য রক্ষা পাবে। কাঠের জীপগাড়ি সম্ভাবনার নতুন দ্বার খুলে দিয়েছে। তিন ভাইয়ের এই উদ্ভাবনকে স্বাগত জানিয়ে সরকারি সহযোগিতার আশ^াস দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরী।

Share.