পাকুন্দিয়ায় ৭২০০ কৃষকেরমাঝেবিনামূল্যে বীজ-সার বিতরণ

0

আছাদুজ্জামান খন্দকারঃ
কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচীর আওতায় ৭ হাজার ২০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বোরো ধান বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় জাতীয় সংসদ সদস্য নূর মোহাম্মদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের হাতে এসব বীজ ও সার তুলে দেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০২২-২৩ অর্থ বছরের বি মৌসুমে বোরো ধানের উচ্চ ফলনশীল (উফশী) জাতের বীজ ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধিও লক্ষ্যে প্রণোদনা কর্মসূচীর আওতায় পাকুন্দিয়ায় একটি পৌরসভা ও নয়টি ইউনিয়নের ৭ হাজার ২০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে এসব বীজ ও সার বিতরণ করা হচ্ছে। এর মধ্যে ৩ হাজার ৩০০ জন কৃষক পাবে পাঁচ কেজি করে উচ্চ ফলনশীল (উফশী) ধানবীজ ও ৩ হাজার ৯০০ জন কৃষক পাবে তিন কেজি করে হাইব্রিড ধান বীজ। এসব ফসল উৎপাদনের জন্য প্রত্যেক কৃষককে ১০ কেজি করে এমওপি ও ১০ কেজি করে ডিএপি রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে বলে জানা যায়।

এসময় উপস্থিত ছিলেন, পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম রেনু, পাকুন্দিয়া পৌরসভা মেয়র মো. নজরুল ইসলাম আকন্দ, উপজেলা কৃষি কর্মকর্তা নূর ই আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হারুন অর রশিদ (জুয়েল), সুখিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল হামীদ টিটু, হোসেন্দী ইউপি চেয়ারম্যান হাদীউল ইসলাম, চরফরাদী ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান, উপজেলা কৃষক লীগের সাবেক সভাপতি বাবুল আহমেদ ও উপজেলা কৃষক লীগের বর্তমান সভাপতি অ্যাডভোকেট আব্দুল আওয়াল প্রমুখ।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা নূর ই আলম বলেন, উপজেলার একটি পৌরসভা ও নয়টি ইউনিয়নের ৭ হাজার ২০০ প্রান্তিক ক্ষুদ্র চাষীকে ইউপি চেয়ারম্যান ও কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বয়ের মাধ্যমে তালিকা প্রস্তুত করে পর্যায়ক্রমে সকল কৃষকদের মাঝে বীজ ও সার দেওয়া হচ্ছে। আশা করছি এসব বীজ ও সার সুষ্ঠুভাবে বিতরণ করতে পারব।

Share.