যদি কোন পুলিশ সদস্য একটি টাকাও অনৈতিক ভাবে লেনদেন করে, তার শাস্তি অনিবার্য

0

আছাদুজ্জামান খন্দকারঃ
এই থানায় কোন টাকা চলবে না। টাকা চলা নিষেধ। থানা এবং টাকা দুইটার সাথে কোন সম্পর্ক নাই। এখানকার সেবা নিতে, এখানে তদন্ত হইতে, এখানে জিডি হইতে, এখানে পুলিশ ক্লিয়ারেন্স পেতে, এখানে দিকনির্দেশনা পেতে কোন টাকা লাগবে না বলে ঘোষণা দিয়েছেন কিশোরগঞ্জ জেলার পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ রাসেল শেখ। আপনি অবশ্যই টাকা দিবে না। আপনি যদি টাকা দেন, তাহলে আপনিও একটি অপরাধের সাথে যুক্ত হইলেন। অবশ্যই টাকা দিবেন না। ফোন খোলা। এখন এসপির ফোন নম্বর পাওয়া কোন বিষয়ই না। আপনি যে কোন সময় এসপিকে ফোন দিতে পারেন। আমি নিশ্চিত করলাম। আমি যদি জানতে পারি যে, কোন পুলিশ সদস্য একটি টাকাও অনৈতিক ভাবে লেনদেন করছেন। তাহলে তার শাস্তি অনিবার্য এবং সে অবশ্যই আইনের আওতায় আসবেন। তাকে কোন রকম ছাড় দেওয়া হবে না।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকাল ৫টায় শুরু হওয়া পাকুন্দিয়া থানা আয়োজিত ওপেন হাউজ ডে অনুষ্ঠানে উপস্থিত হয়ে এলাকাবাসীর সঙ্গে আলোচনাকালে পুলিশ সুপার এ ঘোষণা দেন।

এ আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে এলাকাবাসীকে উদ্দেশ্য করে এসপি রাসেল শেখ বলেন, আপনারা থানায় আসবেন। থানায় যদি ভালো মানুষের আনাগোনা কমে যায়, তাহলে সেই জায়গাটায় মন্দ মানুষেরা কর্পোরেট করবে। সেই জন্য ভাল মানুষ যারা আছেন থানায় আসবেন। দেখবেন, পরিচালনা করবেন। আপনার মসজিদকে আপনি পরিচালনা করার সময় আপনার মসজিদ পরিচালনা কমিটি অনেক পরিকল্পনা নেয় না? স্কুল পরিচালনা করার সময় পরিচালনা কমিটি অনেক পরিকল্পনা নেয় না? তাহলে এই ক্ষুদ্র একটি প্রতিষ্ঠানটিরও ভালো থাকার জন্য আপনাকে আসতে হবে। আমরা যে এত পরিকল্পনা করছি, আপনার কেন সাহায্য থাকবে না? এটাও তো একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, সরকারী প্রতিষ্ঠান। ওইখানে প্রিন্সিপাল স্যার থাকেন, এইখানে ওসি স্যার থাকেন। দুইটাইতো রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। তাহলে এইখানে আপনার আনাগোনা কম কেন? ওইখানে আপনার আনাগোনা বেশি কেন? এইখানেও আপনার আসতে হবে। জানতে হবে, বুঝতে হবে যে, আইনের কোন ব্যতয় ঘটছে কি না। আইনের বাইরে কেউ কাজ করছে কিনা। কারও প্রতিনিধিত্ব করছে কিনা। তাহলেই একটা সুষ্ট সুন্দর সামাজিক সংস্কৃতি গড়ে উঠবে।

এ সময় এলাকাবাসী মাদক, জমি দখল, মিথ্যা মামলা ও পরকিয়া প্রেমসহ বিভিন্ন সমস্যা তুলে ধরেন পুলিশ সুপারের সামনে। তাদের কাছ থেকে সমস্যার কথা শুনে সমাধানের আশ্বাস দেন কিশোরগঞ্জ জেলার নবনিযুক্ত এই পুলিশ সুপার।

পাকুন্দিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সারোয়ার জাহানের সভাপতিত্বে এ ওপেন হাউজ ডে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনু, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আল আমিন হোসাইন, পাকুন্দিয়া সরকারী কলেজের অধ্যক্ষ মো. কফিল উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হারুন অর রশিদ জুয়েল, পাকুন্দিয়া পৌরসভার মেয়র নজরুল ইসলাম আকন্দ, জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিলকিছ বেগম, পাকুন্দিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মিছবাহ উদ্দিনসহ পাকুন্দিয়া থানাধীন বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পাকুন্দিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) নাহিদ হাসান সুমন।

Share.