শত কোটি টাকা ব্যয় হলেও গতি আসেনি নরসুন্দা নদীর, দূষণে অতিষ্ঠ সাধারণ মানুষ

0

নিজস্ব প্রতিবেদকঃ
আন্তর্জাতিক নদী কৃত্য দিবস আজ। নদীর প্রতি মানুষের করণীয়, নদী রক্ষায় দায়িত্ব ও দায়বদ্ধতা কতটুকু এসব বিষয় স্মরণ করিয়ে দিতে দিবসটি পালন করা হয়। নদীমাতৃক দেশ হিসেবে বাংলাদেশ পরিচিত হলেও সেই নদীসমূহ-ই সবচেয়ে বেশি দূষিত হয়ে পড়ছে। সারা দেশের ন্যায় হাওড় অধ্যুষিত কিশোরগঞ্জের নদ-নদী গুলোর এখন করুন অবস্থা। বিশেষ করে শহরের ভেতর দিয়ে প্রবাহিত নরসুন্দা নদী এখন ময়লা আর আবর্জনা ফেলার খালে পরিণত হয়েছে। আর নদীর পাশ দিয়ে ময়লা আবর্জনা ফেলার কারণে নদীতে চর জাগার পাশাপাশি দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছেন সাধারণ মানুষ।

একসময় এই নদীর খরস্রােতা ও কলধ্বনি মানুষকে আন্দোলিত করতো। এই নদীপথেই আসা-যাওয়া এবং পণ্য পরিবহণ করতো এই হাওর এলাকার মানুষজন। কালের বিবর্তনে এখন মৃতপ্রায় নরসুন্দা নদী। প্রতিদিনই এই নদীতে পড়ছে ময়লা আবর্জনা যা থেকে আস্তে আস্তে চর জেগে নদী ভরাট হয়ে গেছে অনেক আগেই। এখন ময়লা আবর্জনার ভাগারে পরিণত হয়েছে নরসুন্দা।

এই নরসুন্দাকে বাঁিচয়ে রাখতে ২০১২ সালে ১১০ কোটি টাকা বেয়ে নদী খনন ও সৌন্দর্য্য বর্ধন কাজের উদ্বোধন করেছিলেন তৎকালীন এলজি আরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। অবৈধ দখলদারদের উচ্ছেদ করে নদীটি খনন হলেও গতি পাইনি নদীটি। ২০১৬ কাজের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর থেকে মানুষের চলাচল এবং সৌন্দর্য বর্ধনের জন্য নির্মিত ওয়াকওয়ে রাস্তার পাশেই ফেলা হচ্ছে ময়লা আবর্জনা সেই সাথে গড়ে উঠেছে অবৈধ দোকানপাট। আর এইভাবে ময়লা আবর্জনা ফেলে নদী দূষন ও দখলের পায়তার করছে নদীখেকোরা।

ছোট বড় প্রায় ৩০টি পয়েন্ট দিয়ে প্রতিদিনই নদীতে নামছে পৌরশহরের সকল ময়লা যুক্ত পানি। এছাড়া নদীতে প্রতিদিনই ফেলা হচ্ছে প্লাষ্টিক জাতীয় বর্জ্য সেই সাথে কাঁচা বাজার ও বাসা বাড়ির ময়লা আবর্জনার স্তুপ জমেছে নদীর পাশেই। আর এতে নদী যেমন ভরাট হচ্ছে তেমনি পরিবেশ দূষনে অতিষ্ঠ হয়ে উঠেছেন সাধারণ মানুষ।

লেখক ও নদী গবেষক ফয়সাল আহমেদ বলেন, এই নদীর নাব্যতা হারানোর পিছনে আমরা নিজেরাই দায়ী। এই নদী হত্যার মধ্য দিয়ে সমাজের মানুষজন যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে তেমনি পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এবং নদী রক্ষায় কোনরকম পরিকল্পনা হচ্ছে না বিধায় আজকে আমাদের সকল নদী গুলো আস্তে আস্তে নাব্যতা হারাচ্ছে।

স্থানীয় সরকার প্রেকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আমিনুর রহমান জানান, নরসুন্দা নদীর প্রবাহ চলমান রাখার জন্য ২০১৬ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর নরসুন্দা নদী প্রকল্প নামে একটি প্রকল্প বাস্তবায়ন করে। সেই প্রকল্পের কাজ শেষ হয়ে গেলও গতি ফিরে না আসায় আবারও একটি পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। সেই পরিকল্পনা অনুযায়ী সরকারি যেই দপ্তরকেই কাজ দেওয়া হোক এই নদীর নাব্যতা আনার জন্য কাজ করবে।

Share.