হিজাব বিতর্ক নিয়ে মুখ খুলেছেন মালালা ইউসুফ

0

নিউজ ডেস্কঃ
ভারতে হিজাব বিতর্ক নিয়ে এ বার সরব হলেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। ঘটনাটিকে তিনি ‘ভয়ানক’ বলেও উল্লেখ করেছেন। এ বিষয়ে অসন্তোষ প্রকাশ করে টুইটারে মালালা লিখেছেন, ‘হিজাব পরে মেয়েদের স্কুলে ঢুকতে দেওয়া হচ্ছে না। এটা ভয়ঙ্কর ঘটনা।’ এর পরই ভারতের রাজনীতিকদের উদ্দেশে তার বার্তা, ‘মুসলিম নারীদের কোণঠাসা করার চেষ্টা এ বার বন্ধ করুন আপনারা।’

এদিকে হিজাব বিতর্কেও আঁচ ইতোমধ্যেই ভারতের কর্নাটকের গণ্ডি ছাড়িয়ে মধ্যপ্রদেশ এবং পুদুচেরিতে পৌঁছে গেছে। এ কারণে রাজ্যে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন কর্নাটক হাইকোর্ট। হিজাব বিতর্কের জেরে যে ভাবে রাজ্যে উত্তেজনা বাড়ছে, তা বিবেচনা করে তিন দিনের জন্য সমস্ত স্কুল, কলেজ বন্ধের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

হিজাব কেন পরতে দেওয়া হবে না তা নিয়ে প্রতিবাদ জানিয়ে হাইকোর্টে একটি মামলা দায়ের করেছেন মুসলিম শিক্ষার্থীরা। আদালতের কাছে তারা আর্জি জানিয়েছেন হিজাব পরাকে মৌলিক অধিকার হিসেবে ঘোষণা করার নির্দেশ দেওয়ার জন্য।বিতর্কের সূত্রপাত, গত মাসে কর্নাটকের উদুপির একটি কলেজে হিজাব পরিহিত পড়ুয়াদের ক্লাস করতে না দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে। কট্টর হিন্দুত্ববাদী সংগঠন হিজাব বাতিলের দাবিতে পথে নামে।

Share.