হোসেনপুরে দৃষ্টি নন্দন ৯০০ কেজি জমিদার

0

প্রতিনিধি হোসেনপুরঃ

কিশোরগঞ্জের হোসেনপুরে আমেরিকান ব্রাহামা জাতের গরু সন্ধান পাওয়া গেছে পশ্চিম চরজামাইল গ্রামে। গ্রামীন পরিবেশে বেড়ে উঠেছে জমিদার নামে বিশাল আকৃতির গরু।

গরুটির মালিক হোসেনপুর উপজেলার ৪নং আড়াইবাড়িয়া ইউনিয়নের পুরাতন ব্রহ্মপুত্র নদের পূর্ব তীর ঘেষা পশ্চিম জামাইল গ্রামের বাসিন্দা আমিনুল ভান্ডারী। যার ওজন সাড়ে ২২ মন (৯০০) কেজি। বয়স ৪ বছর। মোটা তাজা করতে বিশেষ কোনো পদ্ধতি ব্যবহার করা হয়নি। গরুটি স্বাভাবিক ভাবে খড়, ভুষি, গম,খৈল, কলা ও প্রাকৃতিক ঘাস খাবারই খেয়ে খাকে। এছাড়া প্রতিদিন লালি ও খৈল দিয়ে ছানা তৈরি করে খাবার প্রস্তুত করে খেতে দেয়া হয় তাকে ।

বাসী বা উদ্বৃত্ত খাবার সে খায় না। সে সর্বদা আরাম আয়েশ পছন্দ করে। সে জন্য তাকে জমিদার নাম রাখা হয়েছে। গরুর মালিক জানান, নিজস্ব দেশীয় গাভী থেকে আমেরিকান ব্রাহামা ক্রস ব্যবহার করে। বাছুর উৎপাদন করা হয়েছে। তিনি আরও জানান, গরুটি এখন পূর্র্ণ বয়স সম্পন্ন। গরুটিকে কোনো বাজারে তোলা হয়নি। বাড়িতে থাকা অবস্থাতেই বিভিন্ন বেপারী ৬ লাখ পর্যন্ত দাম হাঁকছেন। স্থানীয় কৃষক ফাজায়েল আলম জানান, আসন্ন ঈদুল আযহা উপলক্ষে বড় ধরনের গরুটিকে দেখতে দূর দুরান্ত থেকে উৎসুক জনতার নজর কাড়ছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মো.আব্দুল মান্নান জানান, উন্নত জাতের গরু পরিচর্যার ব্যাপারে গরুর মালিককে প্রয়োজনীয় পরামর্শ দিয়েছি।

Share.