হোসেনপুরে ভ্রাম্যমান ভূমি সেবা কার্যক্রম; জনমনে স্বস্তি

0

নিজস্ব প্রতিবেদকঃ
সাধারণ মানুষকে ভূমি সেবা নিতে গিয়ে পদে পদে দুর্ভোগ আর হয়রানি থেকে বাঁচাতে কিশোরগঞ্জের হোসেনপুরে চালু হয়েছে ভ্রাম্যমান ভূমি সেবা। জনগণের ভোগান্তি আর দালালদের দৌরাত্ব কমানোর জন্য এই উদ্যোগ নিয়েছেন বলে জানান ভূমি কমিশনার ওয়াহিদুজ্জামান।

ভূমি অফিসে সেবা নিতে গিয়ে পদে পদে ভোগান্তী আর হয়রানির স্বীকারের অভিযোগ নিত্যদিনের। আগে যেখানে ভূমি সেবা নিতে সাধারণ জনগণকে ভূমি অফিসে যেতে হতো তা এখন আর যেতে হচ্ছে না। কারণ ভূমি সেবা দিতে বাড়ি বাড়ি চলে আসছে ভূমি অফিস। এতে করে সাধারণ মানুষ যেমন উপকৃত হচ্ছে তেমনি দালালদের দৌরাত্ব কমেছে অনেক গুন। এই উদ্যোগে ই-নামজারি আবেদন, নামজারি শুনানি, অনুমোদিত নামজারি এবং খতিয়ান সংগ্রহ, ভূমি উন্নয়ন কর দেওয়াসহ ভূমিসংক্রান্ত যেকোনো সমস্যা সাথে সাথেই সমাধান বা পরামর্শ দেওয়া হচ্ছে এই ভ্রাম্যমান ভূমি সেবা কার্যক্রমে। কিশোরগঞ্জ জেলায় প্রথমবারের মতো চালু হওয়া এই উদ্যোগে খুশি সাধারণ জনগণ।

হোসেনপুরে ছয়টি ইউনিয়ন রয়েছে। প্রতিটি ইউনিয়নে সপ্তাহে দুই দিন অফিস নিয়ে হাজির থাকবেন এসি ল্যান্ড। ভ্রাম্যমাণ ভূমিসেবা কার্যক্রমটি এরই মধ্যে সাধারণ মানুষের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে।

এই বিষয়ে সহকারি কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামান বলেন, ভূমিসেবা গ্রহণে সাধারণ মানুষের সুবিধার কথা চিন্তা করেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এভাবেই সাধারণ মানুষের কথা চিন্তা করে ভোগান্তি ও দুঃখকে লাগবের জন্য সবসময় কাজ করবে সকল প্রশাসন এমনটাই প্রত্যাশা সকলের।

Share.