২৯ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হবে প্রাথমিক ও সমাপনীর ইবতেদায়ী Reviewed by Momizat on . ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে ।  ২৯ ডিসেম্বর সকাল বেলা পৌনে ১১টায় প্রধান ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে ।  ২৯ ডিসেম্বর সকাল বেলা পৌনে ১১টায় প্রধান Rating: 0
You Are Here: Home » Education » ২৯ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হবে প্রাথমিক ও সমাপনীর ইবতেদায়ী

২৯ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হবে প্রাথমিক ও সমাপনীর ইবতেদায়ী

psc-ebtedayee-exam-resultdfhh২৯ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে ।  ২৯ ডিসেম্বর সকাল বেলা পৌনে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তরের পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরা হবে।

রবীন্দ্রনাথ রায় বৃহস্পতিবার ২২ ডিসেম্বর তারিখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা বলেন, সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থী ফলাফল জানতে পারবেন। তিনি আর বলেন যে,একইদিন অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হবে বলে এর আগে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও ইবতেদায়ীতে দেশের বাইরে ১১টিসহ সারাদেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে ২০ নভেম্বর থেকে এ পরীক্ষায় শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর। প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ী সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রাথমিকে ছাত্রসংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন এবং ছাত্রী ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। আর ইবতেদায়ীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ জন এবং ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন।

মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল এবং ইবতেদায়ীতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে। ২০১৩ সাল থেকে এ পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে সরকার।

Info : Protidinersangbad.com

Leave a Comment

© 2016 Powered By my24bd.com Theme By Neef IT

Scroll to top
shared on wplocker.com