ধোনি কৃতিত্ব Reviewed by Momizat on . মহেন্দ্র সিং ধোনি ২০১৪ সালে ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে অবসর নেন । এবার ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়লেন ভারতের ‘সাবেক’ অধিনায়ক। তবে ক্রিকেটের সংক্ষিপ্ত মহেন্দ্র সিং ধোনি ২০১৪ সালে ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে অবসর নেন । এবার ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়লেন ভারতের ‘সাবেক’ অধিনায়ক। তবে ক্রিকেটের সংক্ষিপ্ত Rating: 0
You Are Here: Home » Cricket » ধোনি কৃতিত্ব

ধোনি কৃতিত্ব

মহেন্দ্র সিং ধোনি ২০১৪ সালে ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে অবসর নেন । এবার ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়লেন ভারতের ‘সাবেক’ অধিনায়ক। তবে ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরমেটে খেলোয়াড় হিসেবে খেলে যাবেন তিনি। এক যুগের ক্রিকেট ক্যারিয়ারে অধিনায়ক ও খেলোয়াড় হিসেবে অনেক রেকর্ড গড়েছেন ধোনি।তার কিছু নিচে তুলে ধরা হলোশিরোপায় একমাত্র ধোনি
ক্রিকেট ইতিহাসে একমাত্র অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সীমিত ওভারের ভিন্ন তিন টুর্নামেন্টের শিরোপা জিতেছেন মহেন্দ্র সিং ধোনি।

তার নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ ও ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ভারত। অধিনায়ক হিসেবে মোট চারটি ফাইনাল জিতেছেন তিনি। আইসিসি আয়োজিত ওই তিন ফাইনাল এবং গত বছর এশিয়া কাপের ফাইনানে তার নেতৃত্বে জেতে ভারত। তিনি ছাড়া মোট মিলিয়ে চার ফাইনাল জেতার রেকর্ড আছে মাত্র দু’জনের- পাকিস্তানের ইমরান খান ও অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের।

ভারতের ১১০ ওয়ানডে জয়ের অধিনায়ক ছিলেন ধোনি ভারতে প্রথম, বিশ্বে দ্বিতীয়। ১৬৫ জয় নিয়ে সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। অধিনায়ক হিসেবে ১০০ এর বেশি জয় পাওয়া অন্য খেলোয়াড় হলেন অ্যালান বোর্ডার। ভারতের সবচেয়ে বেশি ওয়ানডে জয় এনে দিয়েছেন ধোনি। তারচেয়ে ২০ ম্যাচ কম জয় নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আজহার উদ্দিন।

ধোনি ২৮৩ ওয়ানডে ক্যারিয়ারে ভারতকে ১৯৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ভারতের হয়ে এটি সর্বাধিক। ১৭৪ ম্যাচে নেতৃত্ব দিয়ে তার পরে আছেন আজহার উদ্দিন। আর সর্বাধিক ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেয়ায় বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে ধোনি। অস্ট্রেলিয়াকে ২৩০ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে সবার ওপরে রিকি পন্টিং। আর ২১৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং।

সবার ওপরে তিনি

ভারতকে ৬০ টেস্ট, ১৯৯ ওয়ানডে ও ৭২ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন ধোনি। ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে ক্রিকেটে তিন ফরমেটেই কোন দেশকে ৫০-এর বেশি ম্যাচ নেতৃত্ব দিয়েছেন তিনি। এছাড়া মোট মিলিয়ে ভারতকে ৩৩১ ম্যাচ নেতৃত্ব দিয়েছেন ধোনি। এক্ষেত্রে সবার ওপরে তিনি। অস্ট্রেলিয়াকে সব মিলিয়ে ৩২৪ ম্যাচ নেতৃত্ব দিয়ে রিকি পন্টিং আর স্টিফেন ফ্লেমিং ৩০৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন।

Info : mzamin.com

Leave a Comment

© 2016 Powered By my24bd.com Theme By Neef IT

Scroll to top
shared on wplocker.com