বর্তমান সময়ে বাংলাদেশ, ভারত-অস্ট্রেলিয়ার ওপরে

0

 

বর্তমানে বাংলাদেশ আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সাত নম্বরে । মাশরাফি বিন মুর্তজার দল শ্রীলঙ্কায় চলমান ওয়ানডে সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করতে পারলে প্রথমবারের মতো ছয়েও উঠে যাবে।সেটা না হয় র‍্যাঙ্কিংয়ের হিসাব, কিন্তু পরিসংখ্যান তো বলছে এই মুহূর্তে বিশ্বের তৃতীয় সেরা দল বাংলাদেশ। আর তা হবে কেন? বাংগালী যে ভাবে ঘরের মাঠে দাপট দেখায়, তেমনি ভাবে পরের মাঠে দাপট দেখাতে পারে।

২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেটে জয়-পরাজয়ের অনুপাতে এখন বিশ্বের তৃতীয় সেরা দল বাংলাদেশ। এই সময়ের মধ্যে যে দলগুলো কমপক্ষে ২০টি ওয়ানডে খেলেছে, তার ওপর ভিত্তি করেই এই পরিসংখ্যান। আর সেই পরিসংখ্যানে ভারত, পাকিস্তান, এমনকি বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ারও ওপরে বাংলাদেশ! বাংলাদেশের ওপরে আছে কেবল ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। তাদেরকে টপকাতে তেমন সময় লাগবে বাংলার বাঘদের । বাংলার বাঘ এখন ক্ষুধার্ত। এখন তাদের বলিং ব্যাটিং দুই দিকে শক্তিশালী।

ঘরের মাঠে জিতেছে টানা পাঁচটি ওয়ানডে সিরিজ। এই সময়ের মধ্যে খেলা সাত সিরিজের মাত্র দুটি হেরেছে বাংলাদেশ। শ্রীলঙ্কায় কাল প্রথম ওয়ানডে জয়ের পর বাংলাদেশের দুয়ারে কড়া নাড়ছে আরেকটি সিরিজ জয়। ২০১৫ বিশ্বকাপের পর এখন পর্যন্ত ২২টি ওয়ানডে ম্যাচ খেলে ১৪টিতেই জিতেছে বাংলাদেশ, হেরেছে মাত্র ৮টি। জয়-পরাজয়ের অনুপাত ১.৭৫০।

Share.

About Author

Leave A Reply