নিকলীতে ছাত্রলীগ নেতার ইট ভাটার কারণে হুমকিতে ৫ শিক্ষা প্রতিষ্ঠান

0

স্টাফ রিপোর্টারঃ

কিশোরগঞ্জের নিকলী উপজেলা ছাত্র লীগের সাবেক সভাপতি ইমরুল হাসান। নিয়ম নীতির তোয়াক্কা না করে উপজেলার কুর্শা গ্রামে পরিচালনা করছেন মেসার্স কামাল ব্রিকস নামে একটি ইটভাটা। যার কালো ধোঁয়া, ধুলাবালি ও গাড়ীর শব্দে হুমকির মুখে শিক্ষা প্রতিষ্ঠান, দু’ফসলী জমি ও পরিবেশ। এসব কিছুর পরও নীরব প্রশাসন। এই অত্যাচার থেকে বাঁচতে রবিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে কিশোরগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে স্থানীয় ছাত্র- শিক্ষক ও জনতা। পরে জেলা প্রশাসকের কাছে ইটভাটা বন্ধে স্মারকলিপি দেন তারা।

জানা যায়, ইমরুল হাসান ছোটকাল থেকেই বেশ ডানপিঠে ছিলেন। বাবার তেমন অর্থ সম্পদ না থাকলেও স্থানীয় সাবেক এমপি আফজাল হোসেনের ছত্রছায়ায় ছাত্রলীগের সভাপতির পদ ভাগিয়ে নেন। এরপর থেকেই অর্থনৈতিক দিক থেকে ফুলে ফেঁপে উঠতে থাকে ইমরুল হাসান। ক্ষমতার দাপটে নিয়মনীতির তোয়াক্কা না করে নিজ এলাকায় ২০১২ সাল থেকে পরিচালনা করছেন কামাল ব্রিকস নামে একটি ইটভাটা। প্রতিদিন সকাল সন্ধ্যা অনবরত ইটভাটার ট্রাক চলাচলে বিকট শব্দ হয়। ট্রাকের বেপরোয়া গতির কারণে চলাচলে এলাকার মানুষ রাস্তা পারাপারে আতঙ্কে থাকেন। পরিবেশ দূষনের পাশাপাশি ধুলোবালির কনায় এলাকার সাধারণ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত। ইটভাটার পাশে কৃষকের দু’ফসলি জমির ব্যাপক ক্ষতি হচ্ছে। ফসল উৎপাদনে হিমশিম খেতে হয় কৃষকের। গ্রামের ফলজ গাছ গাছালিতে ধুলাবালি ও কালো ধোঁয়ার কারণে কমে গেছে ফল উৎপাদন। বিশেষ করে হুমকির মুখে এলাকার ৫টি শিক্ষাপ্রতিষ্ঠান। যেখানে প্রায় ১ হাজার শিক্ষার্থী পড়াশোনা করেন। শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর মধ্যে পশ্চিম কুর্শা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইব্ন তাইমিয়া আলিম মাদ্রাসা, মাদ্রাসাতুর রিদওয়ান হাফেজিয়া মাদ্রাসা, কুর্শা পল্লিকানন বিদ্যানিকেতন, ইবনে সালেহ দারুল উলুম কওমি মাদ্রাসা।

মাদ্রাসার শিক্ষার্থী হোসাইন আহমেদ ওয়াসিম বলেন, প্রতিদিন মাদ্রাসা ঘেষে ট্রাক আনা নেওয়া করা হয়। এই শব্দের কারণে পড়তে সমস্যা হয়। এছাড়া প্রতিদিন ধুলাবালি মাদ্রসার ভেতরে প্রবেশ করে। আমাদের পরিবেশ নষ্ঠ করছে। আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়। রাস্তাঘাট নষ্ট হয়ে গেছে। মোটকথা ইটভাটা আমাদের শিক্ষার পরিবেশ যেমন নষ্ট করছে তেমনি জীবনকে হুমকির মুখে ফেলেছে।

ইবনে তাইমিয়া আলিম মাদ্রাসার শিক্ষক মোঃ নাসির উদ্দিন রুবেল বলেন, আমাদের মাদ্রাসার পাশে ইটভাটা গড়ে তোলা হয়েছে। এ কারণে শিক্ষাকার্যক্রম পরিচালনা করতে সমস্যায় পড়তে হয়। ইটভাটা বন্ধে বিভিন্ন সময় স্থানীয় এলাকাবাসি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রশাসনের কাছে অভিযোগ দিয়েও এর কোন প্রতিকার পায়নি। ইটভাটা বন্ধ হলে এলাকার পরিবেশ ভালো থাকবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের পক্ষ থেকে ইটভাটাটি বন্ধ করার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানাচ্ছি।

সচেতন ছাত্র সমাজ ও এলাকাবাসীর পক্ষ থেকে জুনায়েদ সাকি বলেন, নিকলী থানা ছাত্র লীগের সাবেক সভাপতি ইমরুল হাসান কুর্শা এলাকার ৫টি শিক্ষাপ্রতিষ্ঠানকে হুমকির মুখে ফেলেছে। ক্ষমতার দাপট দেখিযে মাদ্রাসার জায়গা দখল করে ইটভাটার রাস্তা তৈরী করেছে। মাদ্রসার দেয়াল ঘেষে ইটভাটার ট্রাক আনা নেওয়া করা হয়। ইমরুল হাসান স্থানীয়ভাবে ভূমি দস্যু হিসেবেও পরিচিত। ইটভাটা নিয়ন্ত্রন আইনের কোন তোয়াক্কা করছেন না তিনি। তাকে প্রশাসনের পক্ষ থেকে ইটভাটা বন্ধের নির্দেশ দেওয়া হলেও তাতে কোন লাভ হয়নি। দ্রুত এই ইটভাটা বন্ধ ও মাদ্রাসার জায়গা উদ্ধারে প্রশাসনের কাছে জোর দাবি জানান তিনি। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে জানতে অভিযুক্ত ইমরুল হাসানের মোবাইল ফোনে একাধিকবার ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।কিশোরগঞ্জের জেলা প্রশাসক ফৌজিয়া খান স্মারকলিপি গ্রহণের সত্যতা নিশ্চিত করে বলেন, শিক্ষা প্রতিষ্ঠান রক্ষায় ও সাধারণ মানুষের সুস্থতা নিশ্চিতে আমরা অভিযুক্ত ইটভাটার বিরুদ্ধে খোঁজ খবর নিয়ে ব্যবস্থা গ্রহণ করবো।

Share.