বাংলাদেশের ঐতিহাসিক শততম টেস্ট জয়

0

বাংলাদেশের ঐতিহাসিক শততম টেস্ট ম্যাচ জয়ে।এই জয়ের পেছনে যাদের অবদান রয়েছে তারা হলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন, সৌম্য সরকার, মোস্তাফিজুর রহামান, মেহদি হাসান মিরাজ ও সাব্বির মরহমান ছিলেন অন্যতম। তরে তাদের মধ্যে অন্যতম হলেন- বিশ্বসেরা অলরাউন্ডার সাবিক আল হাসান।

এদিকে শততম টেস্টে ব্যাটে-বলে নায়কের ভূমিকায়ই অবতীর্ণ হয়েছেন সাকিব। ২ ইনিংসে তিনি রান করেছেন ১১৬ ও ১৫= ১৩১ রান। উইকেট নিয়েছেন (২+৪) ৬টি। প্রথম ইনিংসে ১৫৯ বল মোকাবেলা করে তিনি খেলেছেন ১১৬ রানের এক দুর্দান্ত ইনিংস। এতে ছিল ১০টি বাউন্ডারির মার। ওই ইনিংসে তিনি ৩৩ ওভার বল করে ৮০ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। ৪টি ছিল ম্যাডেন ওভার আর ইকনোমি রেট ছিল ২.৪২। দ্বিতীয় ইনিংসে তিনি ৩৬.২ ওভার বল করেছেন; এতে ছিল ৯টি ম্যাডেন ওভার। ৭৪ রান দিয়ে উইকেট নিয়েছে ৪টি।

প্রথম ইনিংসে অভিষেক ম্যাচেই ১৫৫ বলে ৭৫ রানের এক ঝলমলে ইনিংস খেলেছেন মোসাদ্দেক হোসেন; দ্বিতীয় ইনিংসে করেছেন ১৩ রান। এছাড়া সৌম্য সরকার ১২১ বল মোকাবেলা করে খেলেছেন ৬১ রানের এক দুর্দন্ত ইনিংস। এছাড়া অধিনায়ক মুশফিক ৮১ বলে ৫২ রানের এক ঝড়ো ইনিংস খেলেছেন; আর দ্বিতীয় ইনিংসে তার হাত ধরেই আসে কাঙ্খিত জয়টি। দ্বিতীয় ইনিংসে তিনি ৪৫ বলে করেছেন ২২ রান। এছাড়া ৫৪ বলে ৪২ রানের এক ঝড়ো ইনিংস খেলে দলের জয়ে ভূমিকা রেখেছেন সাব্বির রহমানও।

এদিকে এই ম্যাচের ২ ইনিংসে (২+৪) ৬টি উইকেট নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৫ উইকেট (২+৩) নিয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান, ৪টি উইকেট (৩+১) নিয়েছেন মেহদি হাসান মিরাজ।দ্বিতীয় ইনিংসে ৮২ রানের এত দুর্দান্ত ইনিংস খেখেছে উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। তৃতীয় উইকেট জুটিতে বীরের মতোই ব্যাটিং করেছেন তিনি। তুলে নিলেন দুর্দান্ত এক হাফ সেঞ্চুরি। তার ১২৫ বলে ৮২ রানের এই ঐতিহাসিক সফরে ছিল ৭টি ৪ ও ১টি ছক্কার মার। এটি তার নিজের ক্যারিয়ারের ২২তম ফিফটি।

Share.

About Author