মালদ্বীপ বাংলাদেশের অন্যতম বন্ধুপ্রতীম দেশ: রাষ্ট্রপতি

0

মাই ২৪ বিডি ডেস্কঃ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে নবনিযুক্ত মালদ্বীপের হাইকমিশনার শিরুজিমাৎ সমীর পরিচয়পত্র পেশ করেছেন। আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এই পরিচয়পত্র পেশ করেন। রাষ্ট্রপতির প্রেস সচিব মোহাম্মদ জয়নাল আবেদীন বৈঠক শেষে এ কথা জানান।

এসময় রাষ্ট্রপতি স্বাগত জানিয়ে বলেন, মালদ্বীপ বাংলাদেশের অন্যতম বন্ধুপ্রতীম দেশ। শুরু থেকেই মালদ্বীপের সঙ্গে বাংলাদেশের চমৎকার দ্বিপাক্ষিক সর্ম্পক বিরাজ করছে।

চিকিৎসা, কারিগরি, প্রযুক্তিসহ উচ্চশিক্ষার ক্ষেত্রে বাংলাদেশে এখন অনেক উন্নত মানের প্রতিষ্ঠানের উল্লেখ করে রাষ্ট্রপতি এসব প্রতিষ্ঠান ব্যবহারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নতুন হাইকমিশনারের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি দু’দেশের মধ্যে সরকারি-বেসরকারি পর্যায়ে পারস্পরিক প্রতিনিধি সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন।

তিনি আরো বলেন, বাংলাদেশ ও মালদ্বীপ জলবায়ু পরিবর্তনের ফলে অত্যন্ত ঝুঁকিপূর্ণ দেশ। তিনি এ সমস্যার সমাধানে বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে যৌথ প্রচেষ্টার উপরও গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সামপদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে মালদ্বীপের হাইকমিশনার বঙ্গভবনে এসে পৌঁছলে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার পদান করেন।

Share.