সিরিজ সমতায় নিউজিল্যান্ড : তাণ্ডব দেখালেন গাপটিল

0

 

মার্টিন গাপটিল দক্ষিণ আফ্রিকা বিপক্ষ চতুর্থ ওয়ানডেতে  গাপটিল খেললেন অপরাজিত ১৮০ রানে।  যদি আর ২৫-৩০ রান বেশি করত! তাহলে হয়তো গাপটিলের নামের পাশে এতক্ষণে ওয়ানডে ডাবল সেঞ্চুরি লেখা থাকত দুটি।

দক্ষিণ আফ্রিকার ২৭৯ রান ৩০ বল বাকি থাকতেই টপকে গেছে নিউজিল্যান্ড। বুধবার চতুর্থ ওয়ানডেতে যে গাপটিল খেললেন অপরাজিত ১৮০ রানের দুর্দান্ত এক ইনিংস। কিউইদের ৭ উইকেটের জয়ে পাঁচ ম্যাচ সিরিজ এখন ২-২ সমতা। শনিবার অকল্যান্ডে পঞ্চম ও শেষ ম্যাচটি তাই সিরিজ নির্ধারণী।

প্রথম ম্যাচে খেলার পর চোট পেয়েছিলেন গাপটিল।২৮০ রান তাড়ায় নিউজিল্যান্ডের শুরুটা যদিও ভালো হয়নি। দলের ৫ রানেই দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদার বলে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে ফেরেন ডিন ব্রনলি। তাহিরের বলে এলবিডব্লিউ হওয়ার আগে উইলিয়ামসন করেন ২১ রান।দলকে ৭৫ পর্যন্ত টেনে নিয়েছিলেন কেন উইলিয়ামসন ও গাপটিল।

তৃতীয় উইকেটে তিনি রস টেলরের সঙ্গে গড়েন ১৮০ রানের বড় জুটি।অধিনায়ক ফিরলেও এক প্রান্তে গাপটিল ছিলেন অবিচল।১২ চার ও ৪ ছক্কায় ৮২ বলে ক্যারিয়ারের দ্বাদশ ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেন গাপটিল। আর ১২৩ বলে পূর্ণ করেন ১৫০।

টেলর ৬৬ করে ফিরলেও লুক রনকির সঙ্গে ২৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন গাপটিল। ১৩৮ বলে ১৫ চার ও ১১ ছক্কায় ১৮০ রানের ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটসম্যান। অবশ্য ৬২ রানে ডোয়াইন পিটোরিয়াসের বলে এলবিডব্লিউ হয়েও ডিআরএস-এর সৌজন্যে বেঁচে গিয়েছিলেন। লক্ষ্য তাড়ায় তার অপরাজিত ১৮০ রানই নিউজিল্যান্ডের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। সব মিলিয়ে তার চেয়ে বড় ইনিংস আছে আর তিনটি- বিরাট কোহলির ১৮৩, মহেন্দ্র সিং ধোনির ১৮৩* ও শেন ওয়াটসনের ১৮৫*।

দক্ষিণ আফ্রিকা আগে টস জিতে ব্যাট করতে নেমেছিল। দুই স্পিনার জিতান প্যাটেল ও মিচেল স্যান্টনারকে দিয়ে বোলিং শুরু করে কিউইরা বিরল ঘটনার জন্ম দেয়। ওয়ানডে ইতিহাসে প্রথম ইনিংসে দুই স্পিনারের বোলিং শুরুর ঘটনা যে এটিই প্রথম। ইনিংসের তৃতীয় বলে ডি কককে ফিরিয়ে দলকে সফলতাও এনে দিয়েছিলেন প্যাটেল।

অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের অপরাজিত ৭২ ও ফাফ ডু প্লেসির ৬৭ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৯ রানের লড়াকু পুঁজি গড়ে সফরকারীরা। শুরুর ধাক্কা সামলে ঘুরে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা।

 

Share.

About Author