ভৈরব ফ্রিল্যান্সিং এন্ড স্কিল ডেভেলপমেন্ট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত 

0

প্রতিনিধি ভৈরবঃ

কিশোরগঞ্জের ভৈরব সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজে দিনব্যাপী ফ্রিল্যান্সিং এন্ড স্কিল ডেভেলপমেন্ট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ৩শ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সোমবার (৭ আগষ্ট) ভৈরব সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজের উদ্যোগে কলেজ হলরুমে এই কর্মশালার আয়োজন করা হয়।

বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও কর্মশালার আহ্বায়ক মো. তাওহিদুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন ভৈরব সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবু হানিফা এসময় তিনি বলেন, বেকার সমস্যা দূর করা ও নতুন কর্মসংস্থান সৃষ্টিতে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং অন্যতম একটি মাধ্যম। বৈদেশিক মুদ্রা অর্জন এবং অর্থনৈতিক সমৃদ্ধিতে ফ্রিল্যাংন্সিং একটি সম্ভাবনাময় খাত। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ বাস্তবায়নে নারীদের স্বনির্ভর করার ক্ষেত্রে চাকরির পাশাপাশি প্রযুক্তি নির্ভর শিক্ষার কোনো বিকল্প নেই।আর্থিক স্বচ্ছলতা করা “নারীর উন্নয়ন দেশের উন্নয়ন, স্মার্ট সিটিজেন তৈরিই বর্তমান সরকারের মূল লক্ষ্য”। তাই তিনি অংশগ্রহণকারি শিক্ষার্থীদের সম্ভাবনাময় এ খাতে নিজস্ব মেধা ও প্রতিভাকে কাজে লাগিয়ে উন্নয়নের অভিযাত্রায় সামিল হবার আহবান জানান।

এ সময় ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান মো. নাসির উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে কর্মশালায় উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক ও সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজের সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান বি. এম ইলিয়াস কাঞ্চন। এছাড়া অন্যান্য বিভাগের বিভাগীয় প্রধানরাও কর্মশালায় উপস্থিত ছিলেন।

কর্মশালায় বিশেষ বক্তা হিসেবে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. সাইদুল ইসলাম বলেন, আমাদের দেশের অনেক তরুণ তরুণী ফ্রিলান্সার হিসেবে কাজ করে দেশে আনছেন তাদের অর্জিত বৈদেশিক মুদ্রা। ফলে একদিকে তারা নিজেরা যেমন সার্বলম্বী হয়েছেন, তেমনি বৃদ্ধি করছেন দেশের রেমিট্যান্স। প্রচলিত চাকরির পেছনে না ছুটে দক্ষতা অর্জন করে ফ্রিল্যান্সিং করলে চাকরির বাজারে যেমন চাপ কমবে তেমনি বেকারত্ব হ্রাস পাবে। এছাড়া কর্মশালায় অন্যান্য বিভাগের বিভাগীয় প্রধানরা তাদের বক্তব্যে বর্তমান বিশ্বে ফ্রিল্যান্সিং এবং স্কিল ডেভেলপমেন্টের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন, আইটি ইন্সটিটিউটের সিনিয়র এক্সিকিউটিভ ক্রিয়েটিভ মোত্তাকিন ইসলাম অভি ও ওয়েব এন্ড সফটওয়্যার ক্রিয়েটিভের বিভাগীয় প্রধান সোহান হোসাইন ইয়েন।

Share.